Sunday, April 9, 2023

Bengali Translation of Linda Patsan's poem: Cosmology

Cosmology


Someone has spilled the moon
all over the trees;


someone is cutting down the trees,
branch by forked branch–


soon there will be nothing left
but kindling.


Why am I afraid of the dark
but more afraid of light, what it reveals:


this moonlight which lies everywhere
like a beautiful torn shroud;


the illumination of dreams, room
after room of dreams?


Is it the moon itself I fear,
in too many pieces now


to put back together? Or the stars,
light years away, my voice


travelling towards them
in a straight trajectory?


I fear the earth as it warms
and freezes; I fear your arms


which hold me a moment
then disappear.
 

সৃষ্টিতত্ব


কেউ বুঝি চাঁদটাকে উপচে ফেলে

ছড়িয়ে দিয়েছে গাছের ওপরে;


কেউ বুঝি গাছগুলো ফেলছে কেটে,

ডালের পরে ডাল ধরে-


আগুন জ্বালানোর কুটোর মত কিছু ছাড়া

আর কিছুই বাকি থাকবে না বেশীদিন।


আমি আঁধারের ভয়ে সিঁটিয়ে থাকি কেন

আদতে আলোকে ভয় পাই বেশী; কত কি প্রকাশ করে সে:


এই চাঁদের আলো, কেমন এলিয়ে পড়ে রয়েছে

এক সুন্দর অথচ ছেঁড়া আবরণের মতন;


স্বপ্নের আলোকমালা, ঘরের

পর ঘর ভর্তি স্বপ্ন?


আমি কি ওই চাঁদকেই ভয় পাচ্ছি,

এখন অনেক টুকরো পড়ে থাকা


জোড়া দিতে হবে বুঝি? বা ওই তারাগুলো,

আলোকবর্ষ দূরে, আমার কণ্ঠস্বর


সরলরেখায় ধেয়ে চলেছে

ওই ওদেরই দিকে?


আমি এই পৃথিবীকে ভয় পাই, যেমন সে ফেরে

উষ্ণতা থেকে শীতলতায়; ভয় পাই তোমার আলিঙ্গনকে


যা আমার ধরে রাখে এক মুহূর্ত

হারিয়ে যায় পরমুহূর্তেই।





link to the original poem: https://plumepoetry.com/cosmology/

2 comments:

  1. ঘরের

    পর ঘর ভর্তি স্বপ্ন?

    lovely!!

    ReplyDelete